ফেসবুকের জরুরি তিন ফিচার

অনেকেই ফেসবুকে প্রোফাইল ছবি দিতে খুব ভয়ে থাকেন, বিশেষ করে নারীরা। কেউ যদি ছবি ডাউনলোড করে হয়রানি করে!

এ কারণে অনেকেই প্রোফাইল ছবি ডাউনলোড বন্ধ করে রাখতে চান। এ কথা ভেবে নতুন একটি ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ফেসবুক। পাশাপাশি এখন ফেসবুক লাইভের যুগ। ফেসবুক লাইভ যাতে খুব সহজে করা যায়, সে সুবিধা দিতে একটি পৃথক অ্যাপ তৈরি করেছে ফেসবুক কর্তৃপক্ষ। আর ফেসবুক কর্তৃপক্ষ বন্ধুদের অবস্থান জানানোর জন্য ‘নিয়ারবাই ফ্রেন্ডস’ নামের একটি ফিচার এনেছে আগেই। এ ফিচারটি বন্ধ করার নিয়ম জানা দরকার। ফেসবুকের এ তিনটি ফিচার নিয়ে এ লেখা:

প্রোফাইল ছবি চুরি করা যাবে না
ফেসবুকের প্রোফাইল ছবির ডাউনলোড বন্ধ করতে বিশেষ নিরাপত্তা টুল ‘ফটো গার্ড’ ব্যবহারের পরীক্ষা শুরু হয়েছে ভারতে। গত বুধবার ফেসবুক ভারতে এ পরীক্ষা চলানোর ঘোষণা দিয়েছে। ফলে এখন থেকে যাঁরা ভারতে ফেসবুক ব্যবহারকারী, যাঁরা তাঁদের প্রোফাইল ছবিতে বাড়তি নিরাপত্তা চান, তাঁরা সেটি ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে একজন ব্যক্তির প্রোফাইল ছবিতে অন্য কোনো ব্যক্তিকে ট্যাগ করা ঠেকানো যাবে। এমনকি কিছু কিছু ক্ষেত্রে প্রোফাইল ছবির স্ক্রিন শটও নিতে পারবে না। তবে এ সুবিধা প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে পাওয়া যাবে। ফিচারটি যখন চালু হবে, তখন ব্যবহারকারীর প্রোফাইল ছবির চারপাশে নীল একটি বর্ডার দেখা যাবে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ভারতে পরীক্ষা চালানোর পর শিগগিরই এ ফিচারটি অন্য দেশে চালু করা হবে।

ফেসবুক লাইভের নতুন অ্যাপ
এখন যুগ ভিডিওর। ভিডিও নির্মাতাদের সুবিধা দিতে নতুন একটি অ্যাপ তৈরির পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ। এ অ্যাপ দিয়ে সহজেই ফেসবুক লাইভ করা যাবে। মেসেঞ্জারের মতো এটি আলাদা একটি অ্যাপ হিসেবে কাজ করবে। তবে এর আগে মোমেন্টস অ্যাপে এ সুবিধা চালু করবে ফেসবুক। গত শুক্রবার ভিডকন নামের বার্ষিক অনলাইন ভিডিও সম্মেলনে ফেসবুকের পণ্য পরিচালক ড্যানিয়েল ড্যানকার এ ঘোষণা দেন। তিনি বলেন, অ্যাপটি ব্যবহারকারীদের ফেসবুক লাইভের পাশাপাশি নতুন কমিউনিটি ট্যাব সুবিধা দেবে। এতে ভিডিও নির্মাতারা ভক্তদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। মেসেঞ্জার, ফেসবুক, ইনস্টাগ্রামে কমিউনিটি তৈরি করা যাবে। এতে লাইভ ক্রিয়েটিভ কিট থাকবে। এতে ভিডিও নির্মাতারা ভিডিওতে বিভিন্ন সৃজনশীলতা দেখাতে পারবেন। এ বছরের শেষ নাগাদ অ্যাপটি চালু হতে পারে। মেনশনস অ্যাপের মধ্যে আপাতত পরীক্ষামূলকভাবে এটি চালু করা হতে পারে। এর আগে গত মার্চে লাইভ ভিডিও ফিচারটি স্মার্টফোনের পাশাপাশি ডেস্কটপের জন্য উন্মুক্ত করে ফেসবুক। এটি চালু করতে নিউজ ফিডের ওপরে লাইভ ভিডিও অপশন ক্লিক করলেই হয়।

নিয়ারবাই ফ্রেন্ডস
মাল্টিমিডিয়া মোবাইল অ্যাপ্লিকেশন স্ন্যাপচ্যাট স্ন্যাপ ম্যাপ নামের একটি ফিচার এনে চলতি সপ্তাহে খবরের শিরোনাম হয়েছিল। নতুন এ ফিচারটি ব্যবহার করে বন্ধুর অবস্থান ম্যাপে দেখা যায়। অনেকে মনে করেন, ফিচারটি ব্যবহারকারীদের প্রাইভেসি সমস্যায় ফেলবে। কিন্তু এ ধরনের একটি ফিচার ২০১৪ সালে চালু করেছিল ফেসবুক। ফেসবুকের ওই ফিচারটির নাম ‘নিয়ারবাই ফ্রেন্ডস’। ম্যাপে স্থান দেখানো ছাড়া ফিচারটি স্ন্যাপ ম্যাপের মতোই কাজ করে। বন্ধু যখন কাছাকাছি অবস্থানে আসবে, ফেসবুকের এ মোবাইল অ্যাপটি ফেসবুক বন্ধুর নিখুঁত অবস্থান দেখাতে পারে। বন্ধু ভ্রমণরত অবস্থায় তাঁর অবস্থান জানাবে। যাঁরা প্রাইভেসি সচেতন তাঁরা চাইলে এ ফিচারটি বন্ধ করতে পারেন। অ্যান্ড্রয়েড বা আইওএস-নির্ভর ফোন থেকে ফেসবুক অ্যাপ চালু করুন। মেনু বাটন থেকে এক্সপ্লোর ট্যাবে যেতে হবে। সেখানে নিয়ারবাই ফ্রেন্ডস ফিচারটি বন্ধ করা যাবে।
তথ্যসূত্র: টেকক্রাঞ্চ, পিসিম্যাগ।